ক্যারিয়ারের শেষ টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকা বাংলাদেশী ক্রিকেটারের চমক

প্রত্যেক ক্রিকেটার যখন খেলতে আসে তখন তার স্বপ্ন থাকে তারা একদিন নিজেদের টেস্ট ক্যারিয়েরে সর্বোচ্চ রান করবেন। ক্রিকেট ইতিহাসে আমরা এমন ক্রিকেটারদের দেখে থাকি যারা নিজেদের টেস্ট ক্রিকেট ক্যারিয়েরারের শুরুতে নিজের সর্বোচ্চ রান সংগ্রহ করেন

আবার এমন ক্রিকেটারদের দেখে থাকি যারা নিজেদের টেস্ট ক্রিকেট ক্যারিয়েরের শেষ ইনিংসে এসে নিজের সর্বোচ্চ রান করতে সক্ষম হয়েছেন। আমরা এখানে ৫জন এমন ক্রিকেটারদের নিয়ে আলোচনা করবো যারা নিজেদের টেস্ট ক্যারিয়েরের শেষ ইনিংসে এসে সর্বোচ্চ রান করতে সক্ষম হয়েছিলেন।

বিজয় মার্চেন্ট

ভারতীয় ক্রিকেটের একজন মহান ক্রিকেটার হিসাবে পরিচিত বিজয় মার্চেন্ট। তিনি ভারতীয় ঘরোয়া ক্রিকেটে ১৩০০০ ওপরে রান করেছেন। বিজয় ভারতীয় টেস্ট দলের হয়ে মাত্র ১০টি টেস্ট ম্যাচ খেলে ১৯৫১সালে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট খেলে অবসর গ্রহণ করেন। মার্চেন্ট তার টেস্ট ইনিংসে ১৫৪রান করেছিলেন যা কার্যত এশীয় মহাদেশের কোনো আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট খেলোয়াড়ের শেষ ইনিংসের সর্বোচ্চ স্কোর।

মাউরিস লেইল্যান্ড প্রাক্তন এই ইংলিশ অলরাউন্ডার তার অসাধারণ অলরাউন্ড পারফর্মেন্সের জন্য বিখ্যাত ছিলেন। বাঁহাতি এই অলরাউন্ডার ইংলিশ ঘরোয়া ক্রিকেটে ৩৩০০০ এর ওপর রান করেছিলেন। মাউরিস একজন বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডার ছিলেন, তিনি ইংল্যান্ডের হয়ে ৪১টি টেস্ট ম্যাচ খেলেছিলেন। ১৯৩৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি নিজের আন্তর্জাতিক ক্যারিয়েরের শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। তার শেষ টেস্ট ইনিংসে তিনি সর্বোচ্চ ১৮৭ রানের ইনিংস খেলেছিলেন।তিক টেস্ট ক্রিকেট খেলোয়াড়ের শেষ ইনিংসের সর্বোচ্চ স্কোর।

জেসন গিলেসপি

প্রাক্তন অস্ট্রেলীয়ান ফাস্ট বোলার তার অসাধারণ বোলিং এর জন্য সারা দুনিয়া বিখ্যাত ছিলেন। ডানহাতি এই ফাস্ট বোলার বল এর পাশাপাশি ব্যাট হাতেও অস্ট্রেলিয়া দলকে অনেক ম্যাচ জিতিয়েছিলেন। গিলেসপি অস্ট্রেলিয়ার হয়ে ৭১টি টেস্ট খেলেছিলেন এবং ১২১৮ রান করেছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে খেলা তার শেষ টেস্ট ক্যারিয়েরারের শেষ ইনিংসে তিনি ২০১ রান করে নট আউট ছিলেন এবং এটাই ছিল তার টেস্ট ক্যারিয়েরারের সর্বোচ্চ টেস্ট রান।

সেইমুর নার্স

ওয়েস্ট ইন্ডিয়ান এই ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজ দলের হয়ে ২৯টি টেস্ট ম্যাচ খেলে ৬টি শতরান এবং ১০টি অর্ধ শতরান করেছিলেন। নার্স তার শেষ টেস্ট খেলেছিলেন নিউ জিল্যান্ডের বিরুদ্ধে। তার শেষ টেস্টের শেষ ইনিংসে তিনি ২৫৮ রান করেছিলেন যা কার্যত এই বিশ্ব রেকর্ড এর সৃষ্টি করেছিল এবং সেই রেকর্ড আজও অটুট আছে।

মাহমুদউল্লাহ

বাংলাদেশী ডানহাতি ব্যাটসম্যান মোহমুদ্দলাহ সদ্যই আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেছেন। তিনি বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বশ্রেষ্ট ব্যাটসম্যান হিসাবে পরিচিতি পেয়েছেন। তিনি তার শেষ টেস্ট ইনিংসে ১৫০রান করে নট আউট ছিলেন এবং তার এই রান এর সুবাদে বাংলাদেশ দল সেই টেস্ট ২২০ রানে জিতেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *