২০ জানুয়ারির মধ্যে ভর্তি, ফেব্রুয়ারি থেকে শুরু ক্লাস ?

সরকারি স্কুলে লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ২০ জানুয়ারির মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এছাড়া ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তিও শেষ করতে হবে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় অধিদফতর থেকে সারাদেশের সব সরকারি স্কুলে এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।চিঠিতে বলা হয়, ভর্তির সময় কোটা ও অন্যান্য সকল কাগজ যাচাই করে এ সময়ের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে।

অধিদফতর বলছে, লটারির ফল অনুযায়ী স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত শিক্ষার্থীদের মূল জন্মনিবন্ধন সনদ, মুক্তিযো’দ্ধা কোটার ক্ষেত্রে মুক্তিযো’দ্ধা সনদ, সংরক্ষিত কোটা থাকলে সে সংক্রান্ত কাগজ যাচাই করে ২০ জানুয়ারির মধ্যে সরকারি স্কুলগুলোতে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে।

আর ২১ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত অপেক্ষমাণ তালিকায় নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শেষ করতে হবে। সেক্ষেত্রে ফেব্রুওারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হতে পারে বলে আভাস পাওয়া গেছে। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটিই হতে পারে করোনাকালীন শেষ ছুটি।

জানা যায়-বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে আগামী ফেব্রুয়ারি থেকে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে পুরোপুরি খোলার বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজ বাসা থেকে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। করোনার কারণে গত মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পরপর কয়েক দফায় ছুটি বাড়ানো হয়েছে। এ ছাড়া করোনার কারণে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা, পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষাও অনুষ্ঠিত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *