এশিয়া কাপের দল ঘোষণার বাড়তি সময় পেলো বাংলাদেশ

বাংলাদেশ দল ইনজুরিতে জর্জরিত। এই অবস্থায় এশিয়া কাপের দল গঠন নিয়েই দুচিন্তায় টিম ম্যানেজমেন্ট। আগামী ৮ আগস্ট দল ঘোষণার কথা থাকলেও সেটি করতে পারছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। উপায় না দেখে তারা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) কাছে সময় বাড়ানোর আবেদন করেছিল। সেই আবদনে সাড়া মিলেছে। দল ঘোষণার জন্য বিসিবি তিন দিনের বাড়তি সময় পেয়েছে।

জিম্বাবুয়ে সফরে সময়টা একেবারেই ভালো যাচ্ছে না বাংলাদেশ দলের। টি-টোয়েন্টি সিরিজ হারের মধ্যেই অধিনায়ক নুরুল হাসান সোহান ছিটকে গেছেন। ওয়ানডে সিরিজে এক ম্যাচে তিনজন ইনজুরি আক্রান্ত হয়েছেন। এছাড়া মোহাম্মদ সাইফউদ্দিন ও ইয়াসির আলী চোট কাটিয়ে ফেরার অপেক্ষায়। এই ছয়জনের অবস্থা শেষ মুহূর্ত পর্যন্ত পর্যবেক্ষণ করতেই বিসিবি আয়োজকদের বরাবর আবেদন করে। ৮ আগস্ট দল ঘোষণার শেষ সময় হলেও বাংলাদেশকে ১১ আগস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস, ‘আমাদের অনেক ক্রিকেটারই চোটে পড়েছে, যারা আমাদের মূল খেলোয়াড়। আরও আগে চোটে পড়া ক্রিকেটাররা কী অবস্থায় আছে বা কতটা সেরে উঠেছে, সেটাও নিশ্চিত হতে হবে। মেডিক্যাল বিভাগের মূল্যায়ন জরুরি। একটু সময় লাগবে। বাড়তি সময় চেয়েছিলাম আমরা এবং তা পেয়েছি। ১১ আগস্টের মধ্যে দল ঘোষণা করলেই হবে।’

দ্বিতীয় টি-টোয়েন্টিতে কিপিং করার সময় বাঁ হাতের তর্জনিতে চোট পান সোহান। দেড় বছর পর জাতীয় দলের হয়ে খেলতে নামা ডানহাতি তরুণ পেসার হাসান মাহমুদের বলে কিপিং করার সময় চোট পান তিনি। পরে তার আঙুল এক্সরে করা হয়, রিপোর্টে চিড় ধরা পড়ে। চোট কাটিয়ে উঠতে তিন সপ্তাহ সময় লাগবে সোহানের।

প্রথম ওয়ানডেতে দারুণ ব্যাটিং করা লিটনকে স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয়। রান নিতে গিয়ে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে যান তিনি। তিন থেকে চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। একই ম্যাচে চোট পান মুশফিকুর রহিম ও শরিফুল ইসলাম। ব্যাটিংয়ের সময় বৃদ্ধাঙ্গুলিতে আঘাত পান মুশফিক। অন্যদিকে ক্যাচ নিতে গিয়ে চোট পান শরিফুল। যদিও তাদের চোট গুরুতর নয়।

এদিকে পুরো ফিট না থাকার কারণে ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছিটকে গিয়েছিলেন সাইফউদ্দিন। এছাড়া ইয়াসির ওয়েস্ট ইন্ডিজ সফরে গেলেও ফিরে আসতে হয়েছিল। দুজনই চোট কাটিয়ে ফেরার অপেক্ষাতে আছেন।

সংযুক্ত আরব আমিরাতে আগামী ২৭ আগস্ট শুরু হবে এশিয়া কাপ। টি-টোয়েন্টি ফরম্যাটে এবারের আসরটি শেষ হবে ১১ সেপ্টেম্বর। ছয় দলের অংশগ্রহণের এই আসরে দুটি গ্রুপ থাকবে। বাংলাদেশ আছে ‘বি’ গ্রুপে, বাকি দুই দল আফগানিস্তান ও শ্রীলঙ্কা। বাংলাদেশের মিশন শুরু হবে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে।

Leave a Reply

Your email address will not be published.